Loading...

Tuesday, December 13, 2022

বিশ্বকাপের নতুন নায়কের মনে পড়ছে প্রয়াত দাদুর কথা!

Image source : Google


সুদীপ পাকড়াশি


দোহার এডুকেশন সিটি স্টেডিয়াম তখন ক্রোয়েশিয়াময়। গ্যালারিতে বাঁধভাঙা উচ্ছ্বাস ক্রোটদের মধ্যে। একটু আগে টাই-ব্রেকারে ব্রাজিলকে ছিটকে দিয়ে ২০২২ বিশ্বকাপের শেষ চারে ২০১৮-র বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়া। আর তিনি, সতীর্থদের উষ্ণতম আলিঙ্গনের মধ্যেই ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন মিক্সড-জোনের দিকে। সেখানে অধীর অপেক্ষা বিশ্বের সাংবাদিকদের। 

তিনি ক্রোয়েশিয়ার গোলকিপার দমিনিক লিভাকোভিচ। ২০১৮-তে ও পেনাল্টি বাঁচিয়ে নজর কেড়েছিলেন। কিন্তু এবার তাকে নিয়ে উল্লাসের মাত্রা যেন আরও বেশি! আসলে বিশ্বফুটবলের ইতিহাসে এ-ও বরাবধরের ধারা। ব্রাজিল যার কাছে হারে, তারা চলে আসে আলোচনার কেন্দ্রে। ঠিক সেভাবেই, এখনই, সেমি-ফাইনালের আগেই নায়ক হয়ে উঠেছেন লিভাকোভিচ। জাপানের বিরুদ্ধে টাই-ব্রেকারে বাঁচিয়েছেন তিনটি পেনাল্টিতারপর নেইমারের ব্রাজিলের বিরুদ্ধেও টাই-ব্রেকারে গুরুত্বপূর্ণ একটি পেনাল্টি বাঁচানো, তার সঙ্গে, ১২০ মিনিটের ম্যাচে (অতিরিক্ত সময় ধরে) অন্তত ১২টা অবিশ্বাস্য সেভ! আমাদের মনে হতে পারে, নেইমার ৬ গজের বক্সে দমিনিকের পায়ে মেরে নিশ্চিত গোল নষ্ট করলেন। কিন্তু তাতে, দমিনিকের এগিয়ে এসে গোলের মুখ ছোট করে দেওয়ার দুর্দান্ত কৃতিত্ব তো কমে না। 


Image source:  IMGUR


মিক্সড-জোনে দমিনিককে কি কেউ প্রশ্ন করতে পেরেছিলেন যে পারফরম্যান্সটা কাকে উৎসর্গ করলেন? ড্যানিয়েলা রোগুজ, জাগ্রেবের এক অগ্রগণ্য মহিলা ক্রীড়াসাংবাদিক। কাতারে গিয়েছেন বিশ্বকাপ কভার করতে। তার লেখায় জানা গেল, দমিনিকের মনে পড়ছিল প্রয়াত দাদুর কথা! ভজমিল লিভাকোভিচ। ব্রেন স্ট্রোক হয়ে যার প্রয়াণ হয়েছে রাশিয়া বিশ্বকাপের আগে। দাদু না থাকলে লিভাকোভিচকে বিশ্বফুটবল পেত না! হয়ত বাস্কেটবল বা ভলিবল খেলোয়াড় হিসেবে তার নাম হত।


Image source dio:  IMGUR

 

জাদারে জন্ম লিভাকোভিচের। ছোট্ট থেকে খেলাধুলোয় তার অসম্ভব ভালবাসা। কিন্তু ফুটবল নয়, বাস্কেটবল আর ভলিবল। ড্যানিয়েলা লিখেছেন, দুটো খেলাই দারুণ খেলতেন দমিনিক। দাদু ছিলেন ডাক্তার, রেডিওলজিস্ট। তার সঙ্গে জাগ্রেবের একটি ফুটবল ক্লাবে মেন্টাল-কন্ডিশনিং কোচ। 

সেই ভজমিল তার নাতির মধ্যে তৈরি করেন ফুটবল-প্রেম। তখন স্কুলে পড়ছেন দমিনিক। পড়াশুনোর ধারে কাছে যাওয়ার ব্যাপার নেই! প্রায় সারাদিন ঘরেই চলছে ফুটবল নিয়ে খেলা আর দাদুর সৌজন্যে তিন কিংবদন্তি গোলকিপার, ইকের ক্যাসিয়াস, দাভিদ দ্য হিয়া এবং জিয়ানলুইজি বুফনের ম্যাচের ভিডিও দেখা। যে কারণে এই তিন গোলকিপার পরবর্তীকালে দমিনিকের আদর্শ হয়েছেন। আর তার শৈশবের প্র্যাক্টিস? ডান পায়ে দেওয়ালে বল মেরে ফিরতি বলটা ঝাঁপিয়ে পড়ে ধরা! অজান্তেই, সহজাতভাবেই দমিনিক লিভাকোভিচের মধ্যে সৃষ্টি হচ্ছে ভবিষ্যতের এক তারকা গোলকিপারের! আর সেই প্র্যাক্টিসে ঘরে রাখা যাবতীয় জিনিস লণ্ডভণ্ড! বকাঝকার কেউ নেই। দাদু আর ঠাকুমার বাড়িতেই দমিনিক থাকতেন তার শৈশবে। ঘামে ভিজে যাওয়ার পর ক্লান্ত শরীরটা সোফায় এলিয়ে দেওয়ার পর শিশু দমিনিকের হাতে পিজা আর ফলের রস তুলে দিচ্ছেন দাদু। ভজমিল লিভাকোভিচ না থাকলে আজ বিশ্বফুটবল দমিনিক লিভাকোভিচকে হয়ত পেত না। পরবর্তীকালে জাদারের ক্লাব ফুটবলে দমিনিকের হাতেখড়ি হচ্ছে। দাদু তখন কিছুটা অসুস্থ। তাতেও উৎসাহে খামতি নেই। প্রত্যেকদিন ভোরে নাতির সঙ্গে উঠে দাদুও যাছেন মাঠে! নাতির প্র্যাক্টিস দেখতে। অবশ্য, ঠাকুমা, বাবা যিনি ছিলেন ক্রোয়েশিয়ার একজন সফল রাজনীতিবিদ ও পেশায় কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার বা শিক্ষিকা মা-প্রত্যেকেই দমিনিককে অফুরান উৎসাহ দিয়ে গিয়েছেন।


না কোনওরকমে স্কুলের পাঠ শেষ করে আর পড়াশুনোই করলেন না ২৭ বছরের এই গোলকিপার! সম্পূর্ণ সমর্থন করে গিয়েছে তার পরিবার। কারণ আছে। ততদিনে দমিনিকের ফুটবলের যাত্রা শুরু হয়ে গিয়েছে। ২০১২-তে ক্রোয়েশিয়ার অন্যতম সেরা ক্লাব এনকে জাগ্রেবে সই করেছেন। তারপর ক্রোয়েশিয়ার জাতীয় যুব দলেও জায়গা হয়ে গিয়েছে তার।

শয্যাশায়ী দাদু, ভজমিল লিভাকোভিচের মুখে তখন নিশ্চয়ই এক অপরিসীম তৃপ্তি লেগে থাকত। হয়ত বিড়বিড় করে বলতেন, "লেখা আমি শুরু করে দিয়েছি। ইতিহাসের বাকিটা নাতি লিখে নেবে!" 


No comments:

Post a Comment

Thanks for your comment. Feel free to contact for any queries, suggestions or any proposal.

Sponsored AD Space

Sponsored AD Space
See Your AD Here