Loading...

Sunday, December 18, 2022

চুক্তি পুনর্নবীকরণ হয়নি, তবু কীর্তির দিকেই তাকিয়ে দেশঁ


সুদীপ পাকড়াশী



মেসি না এমব্যাপে। আলভারেজ না অলিভিয়ের জিহু। টানা দু'বার বিশ্বকাপ জিতে ফ্রান্স ইতিহাস গড়বে না ৩৬ বছর আর্জেন্তিনার অধরা স্বপ্নপূরণ হবে বিশ্বকাপ জিতে। এই নিয়ে গত দু'দিন ধরে ফুটবলবিশ্ব উত্তাল। কিন্তুও তিনিও তো নিঃশব্দে এক অনন্য কীর্তির সামনে! প্রচারমাধ্যমের সার্চলাইট সাধারণত কোচদের ওপর পড়ে না। তাই তার কীর্তির কথাও ফুটবল পাগলের কান পর্যন্ত পৌঁছয়নি। 


তিনি দিদিয়ে দেশঁ। ২০১৮-র বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্সের কোচ। আজ, রবিবার কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনালে যদি ফ্রান্স শেষ হাসি হাসে তাহলে এই ফুটবলবিশ্বে দেশঁ হবেন তৃতীয় মানুষ যিনি ফুটবলার হিসেবে একবার আর কোচ হিসেবে দু'বার বিশ্বকাপ জিতবেন! দেশঁ-র আগের দুটো নাম, ফ্রানজ বেকেনবাওয়ার এবং ব্রাজিলের মারিও জাগালো। কিন্তু এই দু'জনের কেউই কোচ হয়ে দু'বার বিশ্বকাপ জেতেননি। 





২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত ফ্রান্স জাতীয় দলের সঙ্গে চুক্তিবদ্ধ দিদিয়ের দেশঁ। প্রত্যেক বছর তার মাইনে ভারতীয় মূদ্রায় ৩২ কোটি ১৬ লক্ষ টাকা! কিন্তু চুক্তি পুনর্নবীকরণ এখনও পর্যন্ত হয়নি। ২০১২-য় ঘোর দুঃসময়ের মধ্যে দিয়ে যাওয়া ফ্রান্সের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত গত দশ বছরে প্রথমবার যে দেশের জাতীয় ফটবল সংস্থা দেশঁ-র সঙ্গে চুক্তি পুনর্নবীকরণ করেনি। তাতে কী হল! বিচলিত হওয়ার প্রশ্ন নেই। ফ্রান্সের অন্যতম জনপ্রিয় দৈনিক 'লা ক্রক্স'-এর সাংবাদিক ফেলিসিয়ে রদেঁ-কে শনিবারের প্র্যাক্টিসের পর দেশঁ বলেছেন, "রবিবারের ফাইনালটা নিয়ে শুধু ভাবছি।" 


বিচলিত হবেনই বা কেন? কী গৌরবময় কর্মজীবন তার! ফুটবলার হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, ফরাসি কাপ, ১৯৯৮-এ বিশ্বকাপ জেতা, তারপর কোচ দু'দুবার বিশ্বজয়ী হওয়ার দোরগোড়ায় তিনি। এমনকী, ক্লাব পর্যায়েও মোনাকোকে, কম বাজেটের দল থাকা সত্বেও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে (২০০৪) পৌঁছে দেওয়ার অনন্য কৃতিত্ব তার ঝুলিতে।





তার ফুটবল জীবন শুরু হয়েছিল স্ট্রাইকার হয়ে। তারপর প্রতিষ্ঠিত হলেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। এরিক কাঁতোনা তাকে ডাকতেন 'ওয়াটার ক্যারিয়ার' বলে! কারণ বিপক্ষের প্রতি আক্রমণকে মাঝমাঠেই দুর্দান্ত দক্ষতায় থামিয়ে দলের আক্রমণ তৈরি করার জন্য। আঁতোয়া গ্রিজম্যানকে এই বিশ্বকাপে দেখে বোঝা যাচ্ছে? কী অসাধারণ দক্ষতায় বিপক্ষের প্রতিআক্রমণের সময় তাদের পা থেকে বল স্ন্যাচ করছেন! এবং সঙ্গে সঙ্গে তৈরি করছেন দলের আক্রমণ। দেশঁ-র মত তিনিও এই বিশ্বকাপে 'ওয়াটার ক্যারিয়ার' হয়ে উঠেছেন দেশঁ-র-ই মন্ত্রে! 


আজ রবিবার যদি কোচ দেশঁ-র ঝুলিতে তৃতীয় বিশ্বকাপটা আসে তাহলে ফুটবলার এবং কোচ-দুইয়ে মিলিয়ে দেশঁ ছোঁবেন পেলে-র তিনবার বিশ্বকাপ জয়কেও! রদেঁ-র লেখায় জানা গিয়েছে, 'চোয়াল শক্ত হয়ে গিয়েছিল দেশঁ-র ফাইনাল নিয়ে কথা বলার প্রসঙ্গে। বলেছেন, "মাঠে কবিতা লিখতে চাই না, একটা ভাল গদ্য লেখা হোক যা আমাদের কাপটা আবার রাখতে সাহায্য করবে।" আর কোচ দেশঁ-র বিশেষত্ব? নিজেই জানিয়েছেন ফরাসি সাংবাদিককে। "কোনও বিশেষ ছক নেই আমাদের খেলায়। ছক ওরা খেলতে খেলতেই তৈরি করবে। আমার কাজ একটাই, মাঠেও যাতে ১১জনের নিজেদের মধ্যে পারস্পরিক বিশ্বাস আর বন্ধুত্বটা থাকে সেটা তৈরি করে দেওয়া, খেলা চলাকালীন তার ওপর নজর রাখা!" 

No comments:

Post a Comment

Thanks for your comment. Feel free to contact for any queries, suggestions or any proposal.

Sponsored AD Space

Sponsored AD Space
See Your AD Here